Samokal Potrika

সন্তানরা মাতৃদিবস পালন করে। আমি সন্তানদিবস পালন করতে চাই। যেসব সন্তানরা বলে ," আমি মায়ের কাছে কৃতজ্ঞ,মা আমায় পৃথিবীর আলো দেখিয়েছ বলে।" এখানে কৃতজ্ঞ হবার মতো কিছু আছে বলে মনে হয়না। কারণ এ পৃথিবীর যা অবস্থা আমরা করেছি তাতে তাদের বলা উচিত, " এ তুমি আমায় কোথায় আনলে মা!" তার
আসাটা তার মনে ইচ্ছে হয়ে ফোটেনি, ফুটেছিল তার মা বাবার আনন্দউপভোগের মধ্যে।
আমার সন্তান যখন সংসারের সব অশান্তি দেখতে দেখতে বড় হ'ল , মনে তার কত ব্যাথার ছবি জমে উঠছিল তার হিসেব কি রেখেছি, যেমন জমেছিল আমার শৈশবেও?
আমরা ভাবি, " বাচ্চাতো, কিছু বোঝে না।" কিন্তু তাদের বোধের মাত্রা মাপার ক্ষমতা কি বড়দের আছে? নেই তো।
সে বড় হতে লাগলো। একপা , দুপা করে ক্রমে বাইরের জগতে পা দিল। বাঁচার জন্য জীবনসংগ্রামে সামিল হ'ল।কত লড়াই সে লড়েছে, কেমন করে তার প্রতিটা দিন, প্রতিটা রাত কেটেছে , কতরাত দুচোখের পাতা এক করতে পারেনি তার অনুপুঙ্খ খবর কি আমি জানি? একরাতে প্রশ্ন করলাম," কিরে, কেমন আছিস।?" এর সঙ্গে ' বাবা' শব্দটা জুড়ে দিয়ে মনের অতলান্ত স্নেহ ঢেলে দেয়ার যাদুটা রপ্ত করিনি তখন। খুব ক্লান্ত দুর্বল গলায় উত্তর এলো, "ঠিক আছি। চলছে।" আমার কেমন একটা সন্দেহ হ'ল গলার আওয়াজে। বললাম, "তোর গলাটা এমন শোনাচ্ছে কেন? কিছু খেয়েছিস নাকি?" উত্তর, " মা, তুমি আমায় কতটাকা পাঠাও?" "কেন রে?দুহাজার!"
সে বলে," একগ্রাম ড্রাগের দাম পাঁচহাজার । মা, কাল সকালে কিছু খাবার জুটবে কিনা ঠিক নেই। ড্রাগ?"
আজ ভাবি সেরাতে আমার মুখে গ্রাস তো উঠেছিল(?) তার মুখে উঠেছিল কিনা সন্দেহ।
ঐ নরম শরীরটার উপর কত মার পড়েছে মনে পড়লে নিজের হাত দুটোকে পুড়িয়ে ফেলতে ইচ্ছে হয়। আজ সে জীবনযুদ্ধে সফল। বার বার বলে, " তুমি কঠিন হয়ে বাইরে ঠেলতে সাহসী হয়েছিলে, মেরেছিলে বলে আজ আমি মানুষ হয়েছি। " প্রতি পদে কৃতজ্ঞতা জানায়। নাই বা হ'ল ডাক্তার, ইঞ্জিনীয়র বা মোটা টাকার রোজগেরে।মনের দিক থেকে সে বিশাল ধনী। এমন সন্তানের জন্য কার না গর্ব বোধ হবে?
প্রত্যেক সফল সন্তান তার নিজের লড়াইএ নিজে জেতে। কতজন কত লড়াই করে বড় হয়, জীবনে পা রাখতে সক্ষম হয় ।আমরা শুধু পিছনে থাকি।
তবে মনের ধনে ধনী করে তোলার দায়িত্ব মায়ের। তাই মাকেও ঐ ধনে ধনী হতে হয় তার সন্তানকে দেবার জন্য।
আমার সন্তানের জন্য আমি গর্ব বোধ করি। সে প্রতিপল আমার মনের মধ্যে থাকে বলে তার জন্মদিনের শুভেচ্ছা জানাতে ভুলে যাই।
তাহলে কোন দিন নির্দিষ্ট করা যায় সন্তানের জন্য?

 

"সন্তান"

খলিল জিব্রান থেকে
একটু চেষ্টা করেছি অনুবাদের।

তোমাদিগের সন্তান তোমাদিগের নহে। তাহারা জীবনপ্রবাহধারার কাঙ্খীত সন্তানসন্ততি।

তাহারা তোমাদিগের মাধ্যমে আগত হয়,কিন্তু তোমা হইতে নহে এবং যদিও তাহারা তোমাদিগের সহিত অবস্থান করে তথাপি তাহারা তোমাদিগের অধিকৃত নহে।

তোমরা তাহাদিগকে স্নেহ ও প্রেম প্রদান করিতে পার, কিন্তু তোমাদিগের চিন্তাধারা নহে,কারণ তাহাদের আছে আপন চেতনা।

যদিও তোমরা তাহাদিগের দেহকে আশ্রয় প্রদান করিয়াছ,তাহাদের আত্মাকে নহে, কারণ তাহাদের আত্মা অবস্থান করে ভবিষ্যৎকালে,যাহা তুমি অবলোকন করিতে পার না, এমনকি স্বপ্নেও নহে।

তোমরা তাহাদিগের মতো হইতে সচেষ্ট হইতে পার,কিন্তু তাহাদিগকে তোমাদের মতো গড়িতে সচেষ্ট হইও না, কারণ জীবন পশ্চাদ্গামী হয় না অথবা অতীতের সহিত বিলম্বিত হয় না।

তোমরা হইতেছ সেই ধনুষ যাহা হইতে তোমাদিগের সন্তানগণ জীবন্ত বাণস্বরূপ নিক্ষিপ্ত হইয়াছে।

ধনুর্ধারী অসীমের পথপরে তাহাদিগের গমণচিহ্ন অবলোকন করেন এবং তিনি তাঁহার আপন শক্তিসহকারে তোমাদিগকে অবনত করেন, যাহাতে তাঁহার শরসমূহ ক্ষিপ্রবেগে দূরত্ব অতিক্রম করিতে সক্ষম হয়।

তোমাদিগের অবনমন ধনুর্ধারীর হস্তে আনন্দময় হউক, কারণ যেমন তিনি তাঁহার শরসমূহের প্রতি প্রেমময় তেমনি প্রেমময় তাঁহার ধনুষের প্রতি যাহারা স্থায়িত্ব লাভ করে।

Search Here..