Samokal Potrika

মোটর সাইকেলটা রেল গেটের কাছে দাঁড়াতেই চমকে ওঠে অংশুমান । ওপারে গেলেই ধরবে বুবাই । বুবাই অংশুমানের সহপাঠী । অংশুমান এখন নামকরা প্রমোটার আর বুবাই সামান্য মাছ বিক্রেতা । অংশুমানকে দেখে বুবাইদের মতো লোকেরা যেভাবে আদিখ্যেতা করে তা কখনই তার পছন্দ নয় আর এই কারণেই সে কখনই এদিককার বাজারে আসেনা । সোস্যাল স্ট্যাটাসে বুবাইকে বন্ধু বলে পরিচয় দিতে এখন বেশ ইতস্তত লাগে । ছোট বেলায় এই বুবাই আর অংশুমান দুজনেই ভালো বন্ধু ছিলো । কিন্তু সময়ের সাথে সাথে দুজনে দুদিকে চলে গেছে । অংশুমানের মতো বুবাইও পড়াশোনায় ভালো ছিলো কিন্তু বুবাইয়ের বাবার অকাল মৃত্যু উচ্চমাধ্যমিকের পর তার পড়াশোনায় বাধা হয়ে দাঁড়ায় । আজ আসতেই হলো, বড় রাস্তার দিকটা কেটে দেওয়ার জন্যই । এটা একপ্রকার বাধ্য হয়েই । যদিও হেলমেট পড়ে আছে অংশুমান , আশা যে বুবাই সহজেই চিনতে পারবেনা । 

 

রেলগেট খুলতেই এতো তাড়াহুড়ো যে অংশুমান বুঝতেও পারেনি কখন ওকে পেছন থেকে একটা এ্যামবাসাডার এসে সজোড়ে ধাক্কা মারে । শুধু জ্ঞান হারাবার আগে দেখেছিল হৈ হৈ করে কিছু মানুষ ছুটে আসছে তার দিকে । জ্ঞান ফিরতেই দেখে হাসপাতালের বেডে সে, চোখ মিলতেই ঘরভর্তি লোকের সাথে ডাক্তারকে জিজ্ঞেস করতেই জানতে পারে সে প্রায় দশদিন এখানে একপ্রকার অচৈতন্য অবস্থায় ছিল । আশেপাশে চোখ ঘোরাতেই দেখে বুবাই দাঁড়িয়ে পেছনের দরজার এক কোনে । বুবাইয়ের চোখে মুখে একটা তৃপ্তির হাসি । জিজ্ঞাসু দৃষ্টিতে তাকালে স্ত্রী সুস্মিতা জানায় এই দশদিন ২৪ ঘন্টা ঐ মানুষটা তার পাশে ছিল । অংশুমানকে সেই রাস্তা থেকে তুলে হাসপাতালে ভর্তি করা থেকে শুরু করে ঘর খবর দেওয়া, ওষুধ আনা সবই সে করেছে । এমনকি রাত্রে সেই হাসপাতালে থেকেছে সুস্মিতাকে ঘরে পাঠিয়ে । 

 

সেইমুহুর্তে নিজেকে অপরাধী মনে হলো অংশুমানের, কৃতজ্ঞতার দৃষ্টি নিয়ে বুবাইকে জিজ্ঞেস করলো তাহলে তো তোর অনেক লোকসান হয়ে গেলো? বুবাই হেসে বললো, ধুর! আমি কি তোদের মতো ব্যাবসাদার নাকি যে লাভ লোকসানের হিসেব করবো? বন্ধুর থেকে বড় কিছু আছে নাকি? বুবাইয়ের কথাগুলো শূলের মতো বিঁধলো অংশুমানের বুকে । বললো তবুও, এতদিন ব্যবসা বন্ধ । আরে ধুর ধুর! করি তো ঐ মাছের ব্যবসা, তার আবার লাভ লোকসান । তাছাড়া তুই আগে সুস্থ হয়ে নে তারপর নাহয় আমি অন্যভাবে তোর কাছে আমার লোকসানটা পুষিয়ে নেবো । উৎসুক দৃষ্টিতে তাকাতেই বুবাই হেসে ফেলে । আরে ভয় পাসনা , এবার থেকে মাছ কিনলে আমার কাছ থেকেই নিবি তাহলেই আমার লোকসান পুষিয়ে যাবে । শুধু পাশ কাটিয়ে না দেখার ভান করে চলে যাবিনা । আর হ্যাঁ, দাম বেশি নেবো এমনও ভাবিসনা । উল্টে সবার কাছ থেকে যা নিই তারচেয়ে কমই নেবো । লজ্জায় আবার মাথা নত করলো অংশুমান, অস্ফুট স্বরে বললো পারলে আমাকে ক্ষমা করিস ।